• NIFT | NIET | NPI | Sonargaon University Admission
  • Bangladesh Malaysia Study Centre Ltd (BMSCL)
  • Trauma Institute Of Medical Assistant Training School
  • Institute of Science and Technology | Diploma in Engineering
  • Online Advertisement | 6
  • Fee Pay | Credit Card Service
চীনের লিয়াওনিং ইউনিভার্সিটির সাথে সিইউবির চুক্তি সাক্ষর মালয়েশিয়ায় বিদেশী শিক্ষার্থীদের জন্য 'আই-কার্ড' ঢাকায় ‘স্টাডি ইন ইন্ডিয়া’ পরামর্শ সম্মেলন কাল শিক্ষার্থীদের লেখাপড়ার সময় নষ্ট করছে ইন্টারনেট বরিশালে ভোকেশনাল শিক্ষক সমিতির মানববন্ধন বিএসএমএমইউর দেয়াল ধসে নিহত ১ জগন্নাথ হলে শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ই-লাইব্রেরি’র উদ্বোধন শাহবাগে শিক্ষার্থীদের সাথে পুলিশের সংঘর্ষ; আহত ৩ ঢাবি অধিভুক্ত সাত কলেজের পরীক্ষা শুরু ১০ সেপ্টেম্বর শেষ আটে পৌছেছে গ্রীন ইউনিভার্সিটি For Advertisement Call Us @ 09666 911 528 or 01911 640 084 শিক্ষা সংক্রান্ত বিষয়ে সহযোগিতা নিতে ও এডু আইকন ফোরামে যুক্ত হতে ক্লিক করুন Career Opportunity at Edu Icon: Apply Online চায়নায় স্নাতকোত্তর লেভেল এ সম্পূর্ণ বৃত্তিতে পড়াশুনা করতে যোগাযোগ করুন: ০১৬৮১-৩০০৪০০ | ০১৭১১১০৯ ভর্তি সংক্রান্ত আপডেট খবরাখবর এর নোটিফিকেশন পেতে ক্লিক করুন চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে Niet Polytechnic-Dhaka পলিটেকনিকে ভর্তি চলছে All trademarks and logos are property of their respective owners. This site is not associated with any of the businesses listed, unless specifically noted.
  • Good Luck Ball Pen

খুবিতে বাংলাদেশ-ভারত রোটারি ক্লাবের যৌথ সেমিনার অনুষ্ঠিত

Online Desk | June 18, 2017 11:08:59 AM
খুলনা বিশ্ববিদ্যালয়

খুলনা বিশ্ববিদ্যালয়

রোটারি ক্লাব অব গ্রান্ড খুলনা এবং রোটারি ক্লাব অব কলকাতা সান সিটির যৌথ উদ্যোগে আয়োজিত থ্যালাসেমিয়া এওয়ারনেস অ্যান্ড প্রিভেনশন শীর্র্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

গতকাল শনিবার খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন রোটারি ক্লাব অব গ্রান্ড খুলনার সভাপতি রোটা. মুক্তি দাস। সেমিনারে বিশেষ অতিথি ছিলেন রোটা. পিপি ডাঃ সৈয়দ আবু সাঈদ, গেস্ট অব অনার হিসেবে ছিলেন খুলনা প্রেস ক্লাবের সভাপতি রোটা. এস এম হাবিব এবং পশ্চিমবঙ্গের রোটারি ক্লাব অব কলকাতা সান সিটির সভাপতি শম্পা ঘোষ। মূল নিবন্ধ উপস্থাপন করেন ভারতের পশ্চিমবঙ্গের আরআই ডিস্ট্রিক্ট ৩২৯১ এর থ্যালাসেমিয়া কমিটির চেয়ারম্যান রোটা. ডা: রামেন্দু হোমচৌধুরী। মা ও শিশু বিষয়ে নিবন্ধন উপস্থাপন করেন পশ্চিমবঙ্গের রোটা. ডা: বন্দনা হোমচৌধুরী। সেমিনারের পরিচালক ও সমন্বয়ক ছিলেন খুবির ইংরেজি ডিসিপ্লিনের শিক্ষক রোটা. মো: সামিউল হক। প্রধান অতিথি উপাচার্যকে পশ্চিমবঙ্গের রোটারি ক্লাব অব কলকাতা সান সিটির পক্ষ থেকে উত্তরীয় এবং ক্রেস্ট উপহার দেওয়া হয়। উপাচার্য ভারতের পশ্চিমবঙ্গের আরআই ডিস্ট্রিক্ট ৩২৯১ এর থ্যালাসেমিয়া কমিটির চেয়ারম্যানকে ক্রেস্ট উপহার দেন। অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের রোটারি ক্লাব অব কলকাতা সান সিটির আরও কয়েকজন রোটারিয়ান এবং খুলনার বিভিন্ন রোটারি ক্লাবের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মূল নিবন্ধে পশ্চিমবঙ্গের আরআই ডিস্ট্রিক্ট ৩২৯১ এর থ্যালাসেমিয়া কমিটির চেয়ারম্যান রোটা. ডাঃ রামেন্দু হোমচৌধুরী থ্যালাসেমিয়ার ওপর সবিস্তার আলোকপাত করে বলেন, থ্যালাসেমিয়া কেবল বাংলাদেশ ও ভারতবর্ষের রোগ নয়। এটা সারা দুনিয়ায় মানুষের মধ্যে জিনগতভাবেই লুকিয়ে রয়েছে। পৃথিবীর অনেক উন্নত দেশ এই রোগ প্রতিরোধ করতে সক্ষম হয়েছে। স্বামী স্ত্রী যদি উভয়ই এ রোগের বাহক না হন তবে এ রোগে শিশু আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে না। তাই বিয়ের আগেই অবশ্যই রক্ত পরীক্ষা করানো উচিত। কঠোরভাবে এই একটি ব্যবস্থা অনুসরণ করা গেলে থ্যালাসেমিয়া প্রতিরোধ সম্ভব। তিনি ভবিষ্যতে পোলিওর মতো থ্যালাসেমিয়া রোগ প্রতিরোধে রোটারিয়ানদের ভূমিকা পালন এবং এছাড়া সমাজে নেতৃত্বস্থানীয় সকলস্তরের ব্যক্তিবর্গের ভূমিকা পালনে আহবান জানান।

শিক্ষা সংক্রান্ত খবরাখবর নিয়মিত পেতে রেজিস্ট্রেশন করুন অথবা Log In করুন।

Account Benefit
প্রধান অতিথি বলেন, থ্যালাসেমিয়া রোগ হলে একটি পরিবারের বিপর্যয় ডেকে নিয়ে আসে। অথচ এই রোগ প্রতিরোধযোগ্য। এই রোগ সম্পর্কে সমাজে সচেতনতা বাড়াতে পারলে থ্যালাসেমিয়া প্রতিরোধ সম্ভব। তিনি বলেন, এমন একটি গুরুত্বপূর্ণ বিষয়ে আয়োজিত এই সেমিনার উন্মুক্ত থাকলে তাতে আরও বহু শ্রেণির মানুষ উপকৃত হতো। তিনি বলেন, ভারতের রোটারি ক্লাব অব কলকাতা সান সিটি এই রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে বাংলাদেশের রোটারি ক্লাবের সাথে যে যৌথ উদ্যোগ নিয়েছে তা প্রশংসনীয়। তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের সম্পর্ক অনেক আগে থেকেই বন্ধুত্বপূর্ণ ও গভীর, বিশেষ করে একাত্তর সালের মহান মুক্তিযুদ্ধের সময়কার সহযোগিতার কথা আমরা সব সময়ই স্মরণ করি। তিনি বলেন, সেই বন্ধুত্ব, সহমর্মিতা, সৌহার্দ্য ও সহযোগিতার মনোভাব নিয়ে আমরা সকল ক্ষেত্রে এগিয়ে যেতে চাই, সকল সমস্যার সমাধান করতে চাই।
More detail about
Khulna University

Submit Your Comments:
  • Career @ Edu Icon
  • call for advertisement