• Bangladesh Malaysia Study Centre Ltd (BMSCL)
  • NIFT | NIET | NPI | Sonargaon University Admission
  • Top of Home Page | 6
  • Fee Pay | Credit Card Service
  • call for advertisement
নোয়াখালীতে ম্যাটস শিক্ষার্থীদের পেটালেন সেটেলমেন্ট কর্মকর্তা ইবির ইতিহাস বিভাগের রজত জয়ন্তী ও পুনর্মিলনী অনুষ্ঠিত "শিক্ষার মান উন্নয়নে সরকার ও এনজিওকে একসাথে কাজ করতে হবে" গিনেস বুক অব ওয়ার্ল্ডের রেকর্ডে ডিআইইউ'র দুই শিক্ষার্থী ডিআইইউ'তে ই-কমার্স কর্মশালা অনুষ্ঠিত ‘বিদেশে উচ্চশিক্ষা' নিয়ে ইউনিভার্স ইমিগ্রেশনের সেমিনার অনুষ্ঠিত এসইউবি শিক্ষার্থীদের ল্যাপটপ বিতরণ করলেন তারানা হালিম তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনায় পিজিডি কোর্স চালু করেছে ডিআইইউ 'কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ইতিহাসকে বাধ্যতামূলক করতে হবে' জাবিতে বায়োটেকনোলজি গ্রাজুয়েটদের প্রথম সম্মেলন অনুষ্ঠিত For Advertisement Call Us @ 09666 911 528 or 01911 640 084 শিক্ষা সংক্রান্ত বিষয়ে সহযোগিতা নিতে ও এডু আইকন ফোরামে যুক্ত হতে ক্লিক করুন Career Opportunity at Edu Icon: Apply Online চায়নায় স্নাতকোত্তর লেভেল এ সম্পূর্ণ বৃত্তিতে পড়াশুনা করতে যোগাযোগ করুন: ০১৬৮১-৩০০৪০০ | ০১৭১১১০৯ ভর্তি সংক্রান্ত আপডেট খবরাখবর এর নোটিফিকেশন পেতে ক্লিক করুন All trademarks and logos are property of their respective owners. This site is not associated with any of the businesses listed, unless specifically noted.
  • Good Luck Ball Pen

কষ্ট চেপেও রসিকতা করলেন রাষ্ট্রপতি

Online Desk | April 20, 2017 11:25:31 AM
 সমাবর্তনে পদক পরাচ্ছেন রাষ্ট্রপতি

সমাবর্তনে পদক পরাচ্ছেন রাষ্ট্রপতি

রসযুক্ত বক্তব্য শোনার জন্য অনুষ্ঠানের সবাই প্রস্তুত থাকলেও গতকাল জাতীয় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ১ম সমাবর্তনে রাষ্ট্রপতির বক্তব্যে ফুটে উঠে হাওর অঞ্চলের মানুষের কষ্টের কথা।

“ভিসি সাহেব বলেছেন লিখিত বক্তব্যের বাইরে কিছু বলতে (তালি আর হাসির রোল)। মনে আসলে রঙ নাই,” এভাবেই শুরু করেন কিশোরগঞ্জের হাওর অঞ্চলের মানুষ আবদুল হামিদ। তিনি বলেন, “আমি এই বৃহত্তর ময়মনসিংহের বৃহত্তর জনগোষ্ঠীর একজন সদস্য। হাওর, জঙ্গল আর মহিষের শিং তিনে মিলে ময়মনসিংহ। আমি হাওর এলাকার লোক। এখানে আসছি, বাতাস, বৃষ্টি। এগুলি দিয়া আমার মন চুইপসা গেছে।”

“আপনারা জানেন ১৬, ১৭, ১৮ এই তিনদিন হাওরে...কিশোরগঞ্জ, নেত্রকোণা, সুনামগঞ্জ, হবিগঞ্জ এবং ব্রাহ্মণবাড়িয়া এগুলা ঘুরে দেখেছি। ফসলের বারো আনাই ধ্বংস হয়ে গেছে। কী যে অবস্থা! ধান পানির নিচে পচে গেছে। মাছও মরে যাচ্ছে।” এখন যে অবস্থা, বৃষ্টি বাতাসে যে তিন-চার আনা আছে সেটাও শ্যাষ। এই ধরনের অবস্থার মধ্যে মনের অবস্থা সুবিধার না। সুতরাং রঙ মিশায়া কথা বলবার মতো মনের অবস্থা নাই।”

ঝড়-বৃষ্টির কারণে বৈশাখ বা চৈত্র মাসের শেষে সমাবর্তন না করতে উপাচার্যের প্রতি অনুরোধ করেন দেশের বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য আবদুল হামিদ।

নিজেকে মঞ্চ অভিনেতার সঙ্গে তুলনা করে আঞ্চলিকতার টানে বলেন, “আরও কিছু ইনভার্সিটিতে আমি গেছি। এদের আমি ডিগ্রি প্রদান করি। এরার চেহারাডা দেখতাম পারি না। সব অন্ধকার, কিছুই দেখি না। কিন্তু আমরারে...নাট্য মঞ্চের মত..দর্শক যারা থাকে তারা অন্ধকারে আর আমাদের দেখা যায়, মনে হয় যেন পাট করতাছি।”

শিক্ষা সংক্রান্ত খবরাখবর নিয়মিত পেতে রেজিস্ট্রেশন করুন অথবা Log In করুন।

Account Benefit
বরাবরের মতো স্ত্রীর সঙ্গে খুনসুটির কথাও উঠে আসে রাষ্ট্রপ্রধানের কথায়, যা শুনে আবারও হাসির ফোয়ারা ছোটে অনুষ্ঠানস্থলে।

“আজকের একটা ঘটনা বলি। তিনদিন ঘুরতাছি (হাওরে), পত্রিকাতেও উঠতাছে। সকালে নাস্তা করার সময় আমার স্ত্রী বলল, ‘পত্রিকায় নিউজ দেখলাম, তুমি যা বলতাছ, পুরান কথা বলতাছ’। আমি কইলাম, আগেও তো বন্যা হইছে, এখনও তো একই জিনিস ঘটছে। একই কথাই বলব।”

“উনি বললেন, ‘তবুও নতুন কিছু বক্তব্য থাকা উচিত’। আমি বললাম ঠিকই বলছ, পাশাপাশি আজকে তুমি ৫৪ বছর ধরে আমার সঙ্গে ঘর করতাছ, তুমিও তো পুরান হইয়া গেছ। এখন আমি যদি বলি নতুন একজনরে নিয়া আসি তখন তোমার কেমন লাগব? (হাসির রোল) তখন কথা থামছে এবং গাল ফুলায়া বইয়া রইছে। এর ফাঁকে আমি চইলা আসছি। এই হইল অবস্থা।”
বিশ্ববিদ্যালয় গুলোর আতিথেয়তা নিয়ে রাষ্ট্রপতি বলেন, “অনেক ইনভার্সিটিতে আমারে নিয়া যায়, নিয়া আপনারা এক কাপ চাও খাওয়ান না। এত ঢাকঢোল পিটায়, কিন্তু চা খাওয়ানোর ব্যবস্থা নেই।”

অনুষ্ঠান সমাবর্তন বক্তা ছিলেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম। অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহীত উল আলম, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আবদুল মান্নান বক্তব্য রাখেন।

সমাবর্তনে মোট এক হাজার ৮৪৫ জনকে বিভিন্ন ধরনের ডিগ্রি দেওয়া হয়। এছাড়া শিক্ষা জীবনে কৃতিত্বের জন্য ২৯ জনকে স্বর্ণপদক দেওয়া হয়।
More detail about
Jatiya Kabi Kazi Nazrul Islam University

Submit Your Comments:
  • Career @ Edu Icon
  • call for advertisement