• Fee Pay | Credit Card Service
  • City Consultancy Bangladesh Limited
  • call for advertisement
  • call for advertisement
  • call for advertisement
নোবিপ্রবিতে বিনামূল্যে রক্ত পরীক্ষা ও রক্তদান বিষয়ক সেমিনার এইচএসসির খাতা পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ আজ ২ হাজারেরও বেশি ক্যাডার নিয়োগ হবে ৪০ তম বিসিএসে নতুন প্রজন্মকে বাস্তবধর্মী শিক্ষা দেয়া প্রয়োজন: শিক্ষামন্ত্রী জাবির ১৪ মেধাবী ও অস্বচ্ছল শিক্ষার্থীদেকে জুয়াকের শিক্ষাবৃত্তি প্রদান উচ্চশিক্ষায় ‘মহাকাশ আইন’ অন্তর্ভুক্তির আহ্বান বিশেষজ্ঞদের টুঙ্গীপাড়ায় জাতির জনকের সমাধিতে কুয়েট উপাচার্যের শ্রদ্ধা নিবেদন জাবিতে প্রথম বর্ষে ভর্তির আবেদন শুরু কাল ইসলামী বিশ্ববিদ্যালয়ের সব হল বন্ধ ইবির ভর্তি পরীক্ষায় যুক্ত হলো লিখিত পরীক্ষা For Advertisement Call Us @ 09666 911 528 or 01911 640 084 শিক্ষা সংক্রান্ত বিষয়ে সহযোগিতা নিতে ও এডু আইকন ফোরামে যুক্ত হতে ক্লিক করুন Career Opportunity at Edu Icon: Apply Online চায়নায় স্নাতকোত্তর লেভেল এ সম্পূর্ণ বৃত্তিতে পড়াশুনা করতে যোগাযোগ করুন: ০১৬৮১-৩০০৪০০ | ০১৭১১১০৯ ভর্তি সংক্রান্ত আপডেট খবরাখবর এর নোটিফিকেশন পেতে ক্লিক করুন চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে Niet Polytechnic-Dhaka পলিটেকনিকে ভর্তি চলছে All trademarks and logos are property of their respective owners. This site is not associated with any of the businesses listed, unless specifically noted.
  • Digital Marketing

শিক্ষার্থীদের সাধারণ ক্ষমার অনুরোধ উপাচার্যদের; শিক্ষামন্ত্রীর 'না'

Online Desk | August 09, 2018 04:14:22 PM
নুরুল ইসলাম নাহিদ

নুরুল ইসলাম নাহিদ

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নামে হওয়া মামলা ও রিমান্ড প্রত্যাহার করতে সরকারের কাছে দাবি জানিয়েছেন উপাচার্যরা। শিক্ষার্থীদের সাধারণ ক্ষমা করতেও তারা অনুরোধ করেছেন।

তবে তাৎক্ষণিক এমন দাবি নাকচ করে দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি উপাচার্যদের বলেছেন, এটা শিক্ষা মন্ত্রণালয়ের এখতিয়ার-বহির্ভূত। স্কুল শিক্ষার্থীরা যা কিছু ভুল করেছে সবই ক্ষমার যোগ্য। কারণ তারা কোমলমতি শিশু। কিন্তু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ম্যাচিউরড। তারা যা করেছে, বুঝেশুনেই করেছে। তাদের ক্ষমা করার সুযোগ নেই। আর ক্ষমা করার এখতিয়ারও শিক্ষা মন্ত্রণালয়ের নেই। কেউ ফৌজদারি অপরাধ করলে প্রচলিত আইন অনুযায়ী তার বিচার হবে। তবে নিরপরাধ কেউ যেন কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয়, তা দেখব।

গতকাল বুধবার (৮ আগষ্ট) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। এতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্লাস ও পরীক্ষা নির্বিঘ্ন রাখতে উপাচার্যদের কড়া নির্দেশ দেওয়া হয়।

এই সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের সভাপতিত্বে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এতে প্রধান অতিথির বক্তৃতা করেন। বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন, সাধারণ সম্পাদক বেনজীর আহমেদসহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং বিওটি সভাপতি ও সদস্যরা বক্তৃতা করেন।

মতবিনিময়ে ৬ আগস্ট আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীদের সাধারণ ক্ষমা ঘোষণা ও গ্রেফতারকৃতদের মুক্তি দেওয়ার পরামর্শ দেন উপাচার্য ও বোর্ড অব ট্রাস্টিজের (বিওটি) সদস্যরা। তারা বলেন, এতে শিক্ষার্থীদের মধ্যে আত্মবিশ্বাস বাড়বে। তারা নিজেদের ভুলও বুঝতে পারবে।

জবাবে শিক্ষামন্ত্রী বলেন, মাফ করার প্রশ্ন এখানে নেই। আমরা কাউকে মুক্তি দেওয়ার অধিকার রাখি না। কেউ বেআইনি কাজ করলে কে তাদের মাফ করবে? বিষয়টি আইনি। যারা গুজব ছড়িয়ে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করেছে, তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে আইন-শৃঙ্খলা বাহিনী। তবে নিষ্পাপ শিক্ষার্থী-শিক্ষকদের প্রতি সহানুভূতিশীল হওয়া যেতে পারে। এ রকম কেউ হয়রানির শিকার হলে তা দেখা যেতে পারে। প্রধানমন্ত্রীও সাধারণ শিক্ষার্থীদের ব্যাপারে সহানুভূতিশীল।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী উপাচার্যদের পাঁচটি নির্দেশনা দেন। সেগুলো হচ্ছে- কেউ জবাবদিহির ঊর্ধ্বে নন। তাকেও জবাবদিহি করতে হয়। উপাচার্যদেরও বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে ও অর্পিত দায়িত্ব পালনে ব্যর্থ হলে জবাবদিহি করতে হবে। শিক্ষার্থীরা কোনো ধরনের ঘটনায় জড়িয়ে পড়ছে কি-না, সে বিষয়ে বিশ্ববিদ্যালয়কে সচেতন হতে হবে। সঠিকভাবে বিশ্ববিদ্যালয় পরিচালনা করতে হবে। শিক্ষকদের নিয়ে বৈঠক করে সমস্যার সমাধান করতে হবে। সমস্যা সমাধানে ট্রাস্টি বোর্ডকে সম্পৃক্ত করতে হবে। শিক্ষার্থীদের কেউ যেন ফায়দা হাসিলের জন্য ব্যবহার করতে না পারে সে জন্য তাদের মোটিভেশন করতে হবে। এতে শিক্ষকদেরও সম্পৃক্ত করতে হবে।

শিক্ষা সংক্রান্ত খবরাখবর নিয়মিত পেতে রেজিস্ট্রেশন করুন অথবা Log In করুন।

Account Benefit
শিক্ষামন্ত্রী আরও বলেন, ৬ আগস্ট বেসরকারি বিশ্ববিদ্যালয়ে যা ঘটেছে, তা কোনো সময় সমর্থন করব না। তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আরও সতর্ক হওয়ার আহ্বান জানান।

সচিব মো. সোহরাব হোসাইন বলেন, আমরা শিক্ষার্থীদের পাশে আছি। একটি শিক্ষার্থীও ক্ষতিগ্রস্ত হোক- তা চাই না। চাই না তারা কারও হাতিয়ার হিসেবে ব্যবহৃত হোক।

ইউজিসি চেয়ারম্যান বলেন, বিমানবন্দর সড়কে শিক্ষার্থীদের ওপর বাস তুলে দিয়ে খুন করা হয়। আরও কয়েকজন আহত হয়। ওই ঘটনার রেশ ধরে কয়েকটি বিশ্ববিদ্যালয় আক্রান্ত হয়েছে। পঠন-পাঠন বিঘ্নিত হয়েছে। কয়েকটি বন্ধ হয়ে গেছে। কোনো বিশ্ববিদ্যালয় এক ঘণ্টার জন্যও বন্ধ হোক- তা চাই না।

উপাচার্যদের বক্তব্য: সভায় ওয়ার্ল্ড ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী বলেন, শিক্ষার্থীরা কোমলমতি। না বুঝে অনেকে অপরাধ করেছে। তাদের বিভ্রান্ত করা হয়েছিল। সবাইকে সাধারণ ক্ষমা করে দেওয়া হোক- আমি শিক্ষামন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানাই।

সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ আল আমিন মোল্লা বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো তাদের প্রতিষ্ঠানেও কিছু ছাত্র বিভ্রান্ত হয়েছিল। বিষয়টি টের পাওয়ার পর ব্যবস্থা নেওয়া হয়। শিক্ষকদের টিম করে দেওয়া হয়। এভাবে তারা সফল হন।

বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সাধারণ সম্পাদক ও নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বেনজীর আহমেদ ভিসিদের উদ্দেশে বলেন, সমিতির পক্ষ থেকে যে কোনো ধরনের সহায়তা পাবেন। খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হোসেন রেজা প্রক্টরিয়াল বডির সক্ষমতা আরও বৃদ্ধির সুপারিশ করেন।

নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের উপ-উপাচার্য আনোয়ারুল করীম বলেন, শিক্ষকরাই ছেলেদের ফিরিয়ে আনতে পারে। সহমর্মিতার সঙ্গে বিষয়টি দেখার জন্য সরকারকে ধন্যবাদ জানান তিনি।

প্রাইম এশিয়া ইউনিভার্সিটির উপাচার্য হান্নান চৌধুরী বলেন, বনানীতে অনেক বিশ্ববিদ্যালয় থাকলেও অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি। এর কারণ, আমরা শিক্ষার্থীদের বুঝিয়ে রেখেছি।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, আমাদের নিজস্ব কোনো পরিবহন নেই। তাই পরিবহন ব্যবস্থা স্বাভাবিক না থাকায় ক্লাস-পরীক্ষা নিতে পারিনি। তিনি বলেন, সরকার যদি পরিবহন খাতটা স্বাভাবিক রাখত তাহলে হয়তো এ আন্দোলন এতদূর আসত না।

বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন বলেন, ছাত্র বিক্ষোভ শুরুর পর থেকেই সংগঠনের পক্ষ থেকে অনেকের সঙ্গে ব্যক্তিগতভাবে যোগাযোগ করেছি। দু'একটি বিশ্ববিদ্যালয়ে কিছু ঝামেলা হয়েছে। তা অনভিপ্রেত। উপাচার্য ও মালিকরে উদ্দেশে তিনি বলেন, এ আন্দোলন আপনারা ভালোভাবে সামাল দিয়েছেন। আগামীতে এভাবে পরিস্থিতি মোকাবেলা করবেন। এ জন্য সংগঠনের যা যা করার, তা করার জন্য প্রস্তুত।

মতবিনিময় সভায় আরও বক্তব্য দেন ফরিদপুরের টাইমস ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান শরীফ এম আফজাল, আশা ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ডালেম চন্দ্র বর্মন, ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য ড. আমিনুল হক, উত্তরা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ইয়াসমিন আরা লেখা প্রমুখ।

Submit Your Comments:
  • call for advertisement
  • call for advertisement
  • ADDRESSBAZAR | YELLOW PAGE
  • call for advertisement
  • call for advertisement
  • call for advertisement
  • Personal Horoscope | Rashi12.com
  • call for advertisement
  • call for advertisement
  • call for advertisement