• Fee Pay | Credit Card Service
  • Study in China with Scholarship
  • call for advertisement
  • call for advertisement
কানাডিয়ান ইউনিভার্সিটিতে উপ-উপাচার্য হিসেবে যোগদান করেছেন প্রফেসর ড. শেখ মামুন খালেদ এস ইউতে উচ্চ শিক্ষার জন্য শিক্ষার্থীদের প্রস্তুতিঃ অধ্যক্ষের ভূমিকা শীর্ষক আলোচনা সভা সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ১০১ তম জন্মশতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত উন্নয়নশীল দেশের মযার্দায় উত্তরণে জাতিসংঘের সুপারিশ লাভে প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জ্ঞাপন ড্যাফোডিল ফাউন্ডেশনের আয়োজনে ‘জীবিকা চাঁদপুর-৩ প্রকল্প’ উদ্বোধন ঢাকা চেম্বার আয়োজিত ‘শিল্প-শিক্ষাখাতের সমন্বয়; নতুন সম্ভাবনার দিগন্ত’ শীর্ষক ওয়েবিনার মানসম্মত বিশ্ববিদ্যালয় গড়ার লক্ষ্যে গ্রিন ইউনিভার্সিটিতে দুই দিনব্যাপী ওয়ার্কশপ কানাডিয়ান ইউনিভার্সিটির উদ্যোগে হচ্ছে আন্তর্জাতিক মিডিয়া প্ল্যাটফর্ম দ্বিতীয় দিনে চলচ্চিত্র ও ডিজিটাল মিডিয়া নিয়ে আন্তর্জাতিক সম্মেলন চলচ্চিত্র ও ডিজিটাল মিডিয়া নিয়ে আয়োজিত আন্তর্জাতিক সম্মেলন ২০২১ এর শুভ উদ্বোধন For Advertisement Call Us @ 09666 911 528 or 01911 640 084 শিক্ষা সংক্রান্ত বিষয়ে সহযোগিতা নিতে ও এডু আইকন ফোরামে যুক্ত হতে ক্লিক করুন Career Opportunity at Edu Icon: Apply Online চায়নায় স্নাতকোত্তর লেভেল এ সম্পূর্ণ বৃত্তিতে পড়াশুনা করতে যোগাযোগ করুন: ০১৬৮১-৩০০৪০০ | ০১৭১১১০৯ ভর্তি সংক্রান্ত আপডেট খবরাখবর এর নোটিফিকেশন পেতে ক্লিক করুন আবুজর গিফারী কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষে অনলাইনে ভর্তির জন্য যোগাযোগ-০১৭১৯৪৮১৮১৮ All trademarks and logos are property of their respective owners. This site is not associated with any of the businesses listed, unless specifically noted.
  • PSL| Higher Study in India

যেভাবে নিবেন বিসিএস প্রিলি প্রস্তুতি

Amrita Banik | April 03, 2017
বিসিএস প্রস্তুতিতে শিক্ষার্থীরা

বিসিএস প্রস্তুতিতে শিক্ষার্থীরা

খুব শীঘ্রই শুরু হবে ৩৮তম বিসিএস এর পরীক্ষা। প্রিলি, লিখিত, মৌখিক এই তিনটি ধাপের মধ্যে বিসিএসে সবচেয়ে কঠিন ধাপ হচ্ছে প্রিলি। কারণ, সবচেয়ে বেশি পরীক্ষার্থী এই ধাপে বাদ পরে।

বর্তমানে বিসিএসে প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্র বাংলায় প্রণয়ন হয়। ২শ’ নম্বরের নৈর্ব্যক্তিক পরীক্ষায় অংশ নেন চাকরি প্রার্থীরা। আর লিখিত পরীক্ষায় বাংলা ও ইংরেজি ছাড়া অন্য বিষয়গুলোর প্রশ্ন শুধু বাংলামাধ্যমে প্রণয়ন করা হয়। প্রার্থীরা বাংলা ও ইংরেজি বিষয়ের লিখিত পরীক্ষা নিজ ভাষায় দিয়ে বাকি বিষয়গুলোর প্রশ্ন সুবিধামতো ভাষায় উত্তর করতে পারেন। তবে ইংরেজিতে শুরু করলে ইংরেজি ও বাংলায় শুরু করলে বাংলায় উত্তর শেষ করার বাধ্যবাধকতা রয়েছে।

৩৮তম বিসিএসে (লিখিত) ইংরেজি ভার্সনে পরীক্ষা দেয়ার সুযোগ থাকছে। পিএসসি সূত্রে জানা গেছে, প্রথমদিকে বাংলাদেশ বিষয়াবলিতে ১০০ নম্বরের মুক্তিযুদ্ধবিষয়ক প্রশ্ন রাখার পরিকল্পনা ছিল। তবে শেষ পর্যন্ত কমিশনের এ-সংক্রান্ত সাবকমিটি ৫০ নম্বর প্রশ্ন রাখার পক্ষে সুপারিশ করে। এর ভিত্তিতে বাংলাদেশ বিষয়াবলিতে ৫০ নম্বর রাখার পক্ষে সিদ্ধান্ত নেয়া হয়েছে। ৯শ’ নম্বরের পরিবর্তে ৫শ’ নম্বরের লিখিত পরীক্ষা হতে পারে। এ ছাড়াও বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় বাংলার পাশাপাশি ইংরেজি ভার্সনে প্রশ্ন প্রণয়ন করা হবে। এতে ইংরেজি ভার্সন ও ইংরেজিমাধ্যম থেকে আসা শিক্ষার্থীরা আগামীতে পরীক্ষা দিতে পারবেন ইংরেজি ভাষাতেই। ৯শ’ নম্বরের বাইরে উভয় ক্যাডারের জন্য বিষয়ভিত্তিক ২শ’ নম্বরের পরীক্ষা বাদ দেয়ার উপায় খুঁজছে কমিশন। তাই, প্রিলি পাশের জন্য একটি সুনির্দিষ্ট রূপরেখা তুলে ধরার চেষ্টা করব।

প্রিলি তে ২০০ টি এম,সি,কিউ (MCQ) থাকে। প্রত্যেকটি পৃথক বিভাগে কিভাবে প্রস্তুতি নিবেন সে সম্পর্কে আলোচনা করছি।
১. বাংলা (সাহিত্য + ব্যাকরণ):
সাহিত্য অংশ : এস,এস,এসি বোর্ড বই (গদ্য ও পদ্য) এর লেখক পরিচিতি এবং পাঠ পরিচিতি খুব ভাল করে পড়ুন। বারবার পড়ুন। বাজারের সহজলভ্য যেকোন একটি গাইড বই কিনুন। বাংলা সাহিত্যের প্রাচীন যুগ, মধ্যযুগ, আধুনিক যুগের বিভাগগুলো খুব ভাল করে আয়ত্ত করুন। সেই সাথে গাইডে উল্লেখিত লেখক/ কবিদের জন্ম, মৃত্যু, সাহিত্যকর্মগুলো রপ্ত করুন। বিশেষ করে আলাওল, ভারতচন্দ্র, ইশ্বরচন্দ্র, বঙ্কিম, মীর মশাররফ, রবীন্দ্রনাথ, শরৎচন্দ্র, নজরুল, জীবনানন্দ, জসীম উদ্দীন, বেগম রোকেয়া, সুফিয়া কামাল, ওয়ালীউল্লাহ্, শওকত ওসমান, মানিক, জহির রায়হান, আখতারুজ্জামান ইলিয়াস, সেলিম আল দীন, হুমায়ূন আহমেদ/ আজাদ প্রমুখের বায়ো বারবার পড়ুন। সাহিত্য অংশের জন্য এর বেশি কিছু পড়তে হবেনা।

শিক্ষা সংক্রান্ত খবরাখবর নিয়মিত পেতে রেজিস্ট্রেশন করুন অথবা Log In করুন।

Account Benefit
ব্যাকরণ : এস,এস,সি বোর্ড বই, আর হরলাল রায়ের বাংলা ব্যাকরণ, এই বই দু টি এ টু জেড ভাল করে পড়ুন। এর বাইরে প্রশ্ন হয়না। ধ্বনি পরিবর্তন, শব্দ (গঠন, সম্ভার), সন্ধি, উপসর্গ, সমাস, কারক, বিভক্তি, বানান শুদ্ধি, বাগধারা, এক কথায় প্রকাশ, প্রবাদ এই বিষয়গুলোর প্রতি ভাল করে নজর দিন।

ইংরেজী (সাহিত্য + গ্রামার):
সাহিত্য অংশের জন্য বাজারের যেকোন গাইড বই। তবে, প্রফেসর, এম,পি,থ্রি, এগুলো সেইম কোয়ালিটি। ইংলিশ লিটারেচারের যুগ বিভাগগুলো ভাল করে দেখবেন। সেই সাথে নিম্নাক্ত কবি/লেখকদের জন্ম, মৃত্যু, সাহিত্যকর্ম ভাল করে দেখবেন।
উইলিয়াম শেক্সপিয়ার, জর্জ বার্নাড শ, কীটস, শেলী, ওয়ার্ডসওয়ার্থ, বায়রন, টমাস হার্ডি, টি,এস,এলিয়ট, রবার্ট ব্রাউনিং, মার্লো, হেমিংওয়ে প্রমুখ।
গ্র্যামার অংশের জন্য চৌধুরী হোসাইন (communicative English grammar) এবং পি,সি দাশ (Applied English grammar) এর বই দুটি ফলো করবেন। যে বিষয়গুলো বারবার দেখবেন তা হলো :
parts of speech, comparison of adjectives, phrase & clause, voice, transformation of sentence, speech, use of right form of verb, agreement, group verb, preposition, conjunction.

গণিত : খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আগে শোনা যেত, অংকের উত্তর না করেও প্রিলি পাশ করা যায়। কিন্তু, এখন আর তা নয়। তাই অংক আপনাকে করতে হবে। বেশিরভাগ পরীক্ষার্থী পিছিয়ে থাকে এই একটা বিষয়ে। বিসিএসে কোচিং করার মত কিছু থাকলে সেটা অংক।

প্রয়োজনীয় বই: অষ্টম শ্রেণি, এসএসসি বোর্ড বই। এস,এস,সি উচ্চতর গণিত বই। বিসিএস রিটেনের গাইড বই।

যে বিষয়গুলো ভাল করে করবেন: সরল, গড়, লাভ-ক্ষতি, শতকরা, সুদকষা, ঐকিক নিয়ম, বীজগাণিতিক রাশি, সূচক, লগারিদম, ধারা, অসমতা, বিন্যাস,সমাবেশ, সমাধান (দ্বি চলক ও তিন চলক বিশিষ্ট)। অধিকাংশ বিষয়ই ই আমরা স্কুল কলেজে পড়ে এসেছি। চর্চার অভাবে শুধু সব ভুলে গেসি। একটু সময় দিলেই আবার মনে পড়বে। বরং আগের চেয়ে অনেক ভালভাবেই আয়ত্ত করতে পারবো।

  • PSL| Higher Study in India
Submit Your Comments:
  • call for advertisement
  • PSL| Higher Study Oppertunity
  • ADDRESSBAZAR | YELLOW PAGE
  • call for advertisement
  • call for advertisement
  • Scholarship| Study in China
  • Personal Horoscope | Rashi12.com